Who loves and wants to do something for you.

Full width home advertisement

Post Page Advertisement [Top]

যারা হজ্জ বা ওমরাহ করতে যান তাদের প্রায় সবাই নিজেদের সেল্ফি বা ছবি তোলেন। আবার সেই ছবি ফেসবুকসহ বিভিন্ন সোশাল মিডিয়ায় শেয়ারও করেন। যা দেখে কিছু অতি উৎসাহী লোক কঠোর সমালোচনায় লিপ্ত হন। অনেকে সরাসরি ছবি তোলা ও শেয়ার করাকে রিয়া বা শিরক পর্যন্ত বলে দেন। তাদের উদ্দেশ্যেই এই লেখা।
Jaba e Rahmat
জাবালে রহমত এর পাদদেশে।
সমালোচনাকারীরা বলেন, হাজী শুধু ছবি তোলার জন্যই হজ্জে যান। তাদের এ মত কতটুকু যুক্তিসংগত? 
প্রথমত সাধারনভাবে ছবি তোলা নিষিদ্ধ কাজ নয়। ছবি আর মূর্তি এক নয়। তাদের উদ্দেশ্যও এক নয়। মানুষ তার কাছে গুরুত্বপূর্ণ মূহুর্তগুলো সংরক্ষন করে রাখতে চায়। মানুষের এই প্রবৃত্তি আছে বলেই আমরা অনেক আগের ঘঠনা বা ইতিহাস সম্পর্কে জানতে পারি। যখন ছবি তোলার কোন উন্নত যণ্ত্র ছিলনা তখনও মানুষ বিভিন্ন গুরুত্বপূর্ন জিনিস, এমনকি কাবা শরীফেরও ছবি একে রেখেছে। ফলে, হাজার বছর আগে কাবা ঘর কেমন ছিল তা আমরা জানতে পারি।

এবার আসি, হাজ্জী কেন ছবি তোলেন?
সহজ উত্তর, নিজে দেখা ও অন্যকে দেখানোর জন্য। নিজে দেখলে ত কোন অসুবিধা নেই, কিন্তু অন্যকে দেখানোটা রিয়ার কারন হবে কিনা?
না, হবেনা। কারণ, হজ্জ একটি প্রকাশ্য ইবাদত। তেমনি ফরজ নামায, যাকাত, জিহাদ, দাওয়াত, ইত্যাদি প্রকাশ্য ইবাদত। কোন প্রকাশ্য ইবাদতকে প্রকাশ করা রিয়া নয়। বরং গোপন ইবাদত প্রকাশ করাই রিয়া। আপনি তাহাজ্জুদ পড়েন, নফল দান করেন, জিকির করেন, এগুলো প্রকাশ করলে রিয়া হতে পারে। হবেই তা কিন্তু নয়। মনের খবর একমাত্র আল্লহই জানেন। হজ্জের ছবি প্রকশ করা অন্যদের জন্য দাওয়াত হিসেবে খুবই কার্যকর। যদি কারো ছবি দেখে অন্য কেউ হজ্জের নিয়ত করে তাহলে তিনি বরং ছয়াব পাবেন।

আপনি হাজী সাহেবের একটা ছবি দেখে তাকে রিয়াকার বলে দিলেন, আপনি কি তার তোয়াফের কষ্ঠ দেখেছন? কাবার গিলাফ ধরে তার কান্না দেখেছেন? মৃত্যুর ঝুকি নিয়ে হাতেমে গিয়ে নামায পড়া দেখেছেন? হাজরে আসওয়াদে চুমু খাওয়ার জন্য তার লড়াই দেখেছেন? মদিনায় গিয়ে নবীর (সাঃ) রওজায় তাকে সালাম দিতে দেখেছেন? তাহলে তাকে রিয়াকার বলার হিম্মত আপনার কি করে হয়?? আপনি জানেন, একজন হাজ্জী কত কুরবানি করে হজ্জে যান? শুধু ছবি তোলার জন্য?
আমি প্রায়ই ব্যবসার কাজে চীনে যাই। ব্যবসার কাজের ফাঁকে কিছু জায়গা ঘুরতেও যাই। ছবি তুলি। এখন আপনি কি বলবেন ছবি তোলার জন্য আমি বরাবর চীনে যাই?

যারা হাজীদের ছবি তোলা নিয়ে সমালোচনা করেন তারা নিজেরা এখনো হজ্জ করেননি। এক হাজী অন্য হাজীর সমালোচনা করতে আমি দেখি নাই। এবং আমি এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি, সমালোচনাকারী নিজে যদি কোনদিন হজ্জ করার সৌভাগ্য পান হজ্জে গিয়ে তিনিও ছবি তুলবেন।

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

Bottom Ad [Post Page]