Who loves and wants to do something for you.

Full width home advertisement

Post Page Advertisement [Top]

বাংলাদেশ থেকে যারা ওমরা পালনের জন্য মক্কা-মদিনায় সফর করতে চান তাদের জন্য কিছু পরামর্শ যা আমার হজ্জ ও ওমরা সফরে সঞ্চিত অভিজ্ঞতা থেকে শেয়ার করছি।

ওমরার সফরের উপযুক্ত সময়: রমজান মাসে ওমরা করার ফজিলত বেশি। তাই এসময় প্রচুর ভির হয়। তাই যারা ভির এড়াতে চান তারা রমজান ছাড়া অন্য সময় ওমরা করতে পারেন। ভির কম থাকলে গুরুত্বপূর্ণ কিছু আমল করার সুযোগ পাওয়া যায়। যেমন- হাজরে আসওয়াদ চুম্বন, হাতিমে নামায আদায়, রিয়াজুল জান্নাতে নামায আদায়, ইত্যাদি।

ওমরার খরচ: সাধারনত প্রতিজনের খরচ হয় ৭০ হাজার হতে ১২০ হাজার টাকা। খরচ কমাতে হলে অন্তত এক/দুই মাস আগেই টিকিট করে রাখুন। শেষ সময়ে টিকিট করলে খরচ বেড়ে যায়।

যাতায়াত, হোটেল ও খাওয়া দাওয়া: যারা দলবদ্ধ হয়ে যাবেন তারা যাতায়াত, হোটেল ও খাওয়া দাওয়ার দায়িত্ব এজেন্সীর উপর দিতে পারেন। তবে আগে থেকেই এব্যাপারটা পরিস্কার কথা বলে সম্ভব হলে লিখিত প্রমান নিয়ে নিবেন। কোন হোটেলে থাকবেন, কত দুরে থাকবেন, হোটেলের মান কেমন তা আগেই জানার চেষ্ঠা করবেন। বাংলাদেশের এজেন্সীগুলো অধিকাংশই কথা রাখেনা। আপনি তখন এহরাম অবস্থায় থাকবেন তাই তাদের সাথে জগড়াও করতে পারবেননা। এই দুর্বলতাকে তারা ব্যবসার সুযোগ হিসেবে কাজে লাগাতে পারে।

আপনি যখন একা বা দলবদ্ধ নন: একা বা ছোট ফ্যামিলি নিয়ে ওমরা করতে গেলে সবচেয়ে ভাল হয় এজেন্সী থেকে শুধু ভিসা করিয়ে নেওয়া। টিকেট, হোটেল বুকিং, যাতায়াত ও খাওয়া দাওয়া নিজ দায়িত্বে রাখুন। যদি আপনার জন্য কঠিন মনে হয় তাহলে টিকেট ও হোটেল এজেন্সী দিয়ে বুক করতে পারেন। কিন্তু যাতায়াত ও খাওয়া দাওয়া অবশ্যই নিজ দায়িত্বে রাখবেন। এতে অনেক ঝামেলা ও টেনশন এড়াতে পারবেন। জেদ্দা থেকে মক্কায় বাস ভাড়া ২০/২৫ রিয়াল। মক্কা থেকে মদিনায় বাস ভাড়া ৫০ রিয়াল। ট্যাক্সি নিয়ে মদিনায় গেলে ৪০০ রিয়ালের মধ্যে পাবেন। মাত্র ১০/১৫ রিয়ালে ভাল খাবার পাওয়া যায়। মক্কায় আল সাফওয়া টাওয়ারের তিন তলায় বাংলাদেশী খাবার পাওয়া যায়। মদিনায়ও অনেক বাংলা রেস্টুরেন্ট আছে।
সময় থাকলে আয়েশা মসজিদে গিয়ে আবার এহরাম করে একাধিকবার ওমরা করতে পারেন। মক্কা থেকে আয়েশা মসজিদের ভাড়া, ট্যাক্সি ৩০ রিয়াল, বাসে প্রতিজন ৩ রিয়াল মাত্র।

সফরে সব সময় আপনার পাসপোর্ট ও ভিসা হেফাজতে রাখবেন। বাসে পাসপোর্ট নিয়ে গেলে যতসম্ভব তাড়াতাড়ি তা ফেরত নিয়ে নিবেন। যদি যাতায়াত আপনার নিজ দায়িত্বে থাকে তাহলে বাসে পাসপোর্ট দিবেননা। ভাড়া দিয়ে দিন। পাসপোর্ট ও ভিসার একটি ফটোকপি রাখতে পারেন। কোন বিপদে পড়লে ৯৯৯ নম্বরে ফোন করে পুলিশের সহায়তা নিতে পারেন।

আপনার ওমরা সফর নিরাপদ ও আরামদায়ক হোক এই কামনা করি।

লেখক: আবু রায়হান
ঢাকা।
০১৭১৬৭৫২৩৭০

No comments:

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.

Bottom Ad [Post Page]